এক হাজার চেচেন যোদ্ধা রাশিয়ার হয়ে যুদ্ধ করতে যাচ্ছে

এক হাজার চেচেন যোদ্ধা রাশিয়ার হয়ে যুদ্ধ করতে যাচ্ছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ২৪ দিন।

রাশিয়ার বাহিনী ইতিমধ্যেই মস্কো হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনের বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের কঠোর অবস্থান ও নিষেধাজ্ঞা নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন।

দানবাসে রাশিয়ার “নো-ফ্লাই জোন” ঘোষণাই প্রমাণ করে যে যুদ্ধ হঠাৎ করে শেষ হচ্ছে না। এদিকে

যুদ্ধে রাশিয়াকে সাহায্য করার জন্য এক হাজার চেচেন যোদ্ধাকে ইউক্রেনে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পুতিনের

ঘনিষ্ঠ চেচেন প্রজাতন্ত্রের প্রধান রমজান কাদিরভ।চেচনিয়া রাশিয়ার একটি অংশ। প্রথম ও দ্বিতীয় চেচেন

যুদ্ধের পর থেকেই ভ্লাদিমির পুতিন মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলের নিয়ন্ত্রণে রয়েছেন। চেচেন নেতা

রমজান কাদিরভ রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ মিত্র। তিনি বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছিলেন যে রাশিয়ার

পক্ষে লড়াই করার জন্য ইউক্রেনে এক হাজার চেচেন স্বেচ্ছাসেবক একটি বিশেষ অভিযান শুরু করেছে।

আরও নতুন নিউস পেতে আমাদের সাইট:newzorigin.com

এক হাজার চেচেন যোদ্ধা রাশিয়ার হয়ে যুদ্ধ করতে যাচ্ছে

বিশেষ অভিযানের নেতৃত্ব দিচ্ছেন আলাউদিনভ নামে একজন চেচেন নেতা।এদিকে শুক্রবার পশ্চিম ইউক্রেনের লিভিভ বিমানবন্দরের কাছে রুশ বাহিনী ক্ষেপণাস্ত্র হামলা চালায়। গত ২৪ ঘন্টায়, রাশিয়ান বাহিনীর হামলায় ৫৩ জন বেসামরিক লোক নিহত হয়েছে, চেরনিহিভের মেয়র বলেছেন। বুধবার মারিউপোলের একটি থিয়েটারে বোমা বিস্ফোরণের পরও উদ্ধার তৎপরতা চলছে।এদিকে আল-জাজিরা জানিয়েছে যে রমজান কাদিরভ দাবি করেছেন যে তিনি রাশিয়ান বাহিনীর সাথে লড়াইরত চেচেন সেনাদের সাথে দেখা করতে ইউক্রেনে গিয়েছিলেন। চেচেন টেলিভিশন চ্যানেল গ্রোজনি গত রোববার তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রাম চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেছে।সেই পোস্টে, কাদিরভকে সামরিক পোশাকে একটি অন্ধকার ঘরে চেচেন সেনাদের সাথে সামরিক অভিযান নিয়ে আলোচনা করতে দেখা গেছে। ভিডিওতে দাবি করা হয়েছে যে এলাকাটি ইউক্রেনের রাজধানী কিয়েভ থেকে ৬ কিলোমিটার (৪.৩ মাইল) দূরে।

এএফপির খবর অনুযায়ী কাদিরভ একটি

ভিডিও পোস্ট করেছেন। ভিডিও থেকে এক বিবৃতিতে তিনি বলেন, কিয়েভের কাছে একটি বিমানবন্দরের একটি হোস্টেলে গুলি চালানো হয়। আক্রমণের প্রথম দিনেই ঘাঁটিটি রুশ বাহিনী দখল করে নেয়।তবে আল জাজিরা কাদিরভের দাবির সত্যতা যাচাই করতে পারেনি। একটি ভিডিও বার্তায়, কাদিরভ বলেছেন, “কয়েক দিন আগে, আমরা কিয়েভ থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে ছিলাম৷ “আমরা এখন কাছাকাছি এসেছি,” তিনি বলেছেন, ইউক্রেনের সামরিক বাহিনীর সদস্যদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন৷রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার বলেছেন, কাদিরভ ইউক্রেনে আছেন কিনা সে বিষয়ে তার কাছে কোনো তথ্য নেই। “তিনি (কাদিরভ), আমার মতে, সরাসরি ইউক্রেনে থাকার দাবি করেননি,” পেসকভ সাংবাদিকদের বলেছেন। কোন সরাসরি বিবৃতি ছিল না, তাই আমি আপনাকে চেচনিয়া প্রজাতন্ত্রের প্রধানের প্রশাসনের সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ করছি।

আজভ সাগর থেকে ইউক্রেনকে আলাদা

করেছে রুশ বাহিনী। ইউক্রেনের সেনাবাহিনীর একটি বিবৃতিতে বলা হয়েছে:ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন যে রাশিয়ানরা আজভ সাগর থেকে ইউক্রেনকে বিচ্ছিন্ন করছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দখলদাররা সাময়িকভাবে আজভ সাগরে ইউক্রেনের প্রবেশ বন্ধ করে দোনেৎস্ক অঞ্চলে আংশিক সাফল্য অর্জন করেছে।তবে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এখন পর্যন্ত মস্কোকে তার লক্ষ্য অর্জনের অনুমতি দিতে অস্বীকার করেছে। তাদের দাবি, স্থল অভিযানে ব্যর্থ হয়ে শত্রুরা ক্ষেপণাস্ত্র ও বোমা হামলা চালিয়ে প্রতিশোধ নেওয়ার চেষ্টা করছে। এক্ষেত্রে তারা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম অস্ত্র ব্যবহার করছে এবং নির্বিচারে বোমাবর্ষণ করছে।ইউক্রেনের প্রধান বাণিজ্যিক বন্দর মারিউপোল শহরে রুশ বাহিনীর সাথে প্রবল যুদ্ধের খবরের মধ্যে কিয়েভ আজভ সাগর থেকে বিচ্ছি হওয়ার কথা স্বীকার করেছে।

Leave a Comment